হেলেন মানে অসাধারণ নাচ আর অভিনয়ের মাধুর্য

হেলেন মানে অসাধারণ নাচ আর অভিনয়ের মাধুর্য
Picture source : Facebook fan page

হেলেন মানে অসাধারণ নাচ


আজকে ছায়াছবির আইটেম ডান্স একটা সাধারণ বিষয়। কিন্তু পুরনো ছায়াছবিতে সেই জায়গাটা নিতো একটা মনোরম নাচ এবং তার সাথে একজন সেরা নর্তকীর উপস্থিতি। 

ঠিক তখন থেকেই আইটেম ডান্স এর ধারণা একটু একটু করে জন্মাতে থাকে সিনেমা নির্মাতাদের মধ্যে। আর সেই বিখ্যাত নাচ গুলি যার সৃষ্টি তিনি হলেন হিন্দি ছায়াছবির শ্রেষ্ঠ নাচিয়ে হেলেন।


বক্স অফিস সাফল্য


যে ছবিতেই হেলেনের উপস্থিতি থাকতো সে যত কম সময়ের উপস্থিতি হোক না কেন তা সেই সিনেমায় একটা অন্য মাত্রা যোগ করে দিত। 

সেই ছবির বক্স অফিস সাফল্য কিছুটা নির্ভর করত হেলেনের উপস্থিতি ওপর। হেলেন অভিনয়ের পাশাপাশি যে একজন সেরা নাচিয়ে সেটা আর বলার অপেক্ষা রাখে না।


ব্যক্তিগত জীবন


হেলেন এর সম্পূর্ণ নাম হেলেন জেইরাগ রিচর্ডসন। হেলেন এর জন্ম 21 শে নভেম্বর 1938 সাল বার্মায়। স্বামী সেলিম খান। নিজের সন্তান অর্পিতা খান এবং তিন সৎ সন্তান যথাক্রমে সালমান খান, আর্বাজ খান এবং সোহেল খান।

হেলেন এর পিতা ছিলেন ভারতীয় এবং মা ছিলেন বর্মী অর্থাৎ বার্মার বাসিন্দা। হেলেন এর বোনের নাম জেনিফার এবং ভাইয়ের নাম রজার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হেলেনের পিতা মৃত্যুবরণ করেন।


বলিউডে পা রাখা


হেলেন তার বন্ধু কুকোর সাহায্যে বলিউডে পা রাখার সুযোগ পেয়ে যান এবং তাতে করে সাবিস্তান ও আওয়ারা নামে দুটি সিনেমাতে নর্তকী হিসেবে অভিনয়ের সুযোগ পেয়ে যান। এর পরে তাকে আর থেমে থাকতে হয়নি। তার হাতে নিয়মিত কাজ আসা শুরু হয়ে যায়। যেমন আলিফ লায়লা, হুর ই আকবর, বারিশ ইত্যাদি।

ছায়াছবি গুলির মাধ্যমে চিত্র নাট্যকার হিসেবে জনপ্রিয় সেলিম খান হেলেন কে এই ব্যাপারে অনেকটাই সাহায্য করেছিলেন, যেমন ইমাম, ধর্ম, ডন, দোস্তানা, শোলে ইত্যাদি সিনেমা গুলোতে সেলিম খান হেলেন কে সুযোগ পাইয়ে দেন অভিনয়ের জন্য। লহু কে দ রং সিনেমাটিতে অভিনয় করে হেলেন যথেষ্ট বিখ্যাত হয়ে যান যার কারণে তিনি ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ সহ তারকা পুরস্কার অর্জন করেন।





অবসর 


আনুষ্ঠানিকভাবে হেলেন 1983 সালে চলচ্চিত্র থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু সম্পূর্ণ ভাবে উনি সিনেমা জগৎ থেকে নিজেকে বিচ্ছিন্ন করেননি। কিছু কিছু সিনেমায় অতিথি চরিত্রে তিনি কিন্তু হাজির হয়েছেন যেমন খামোশি, মোহাব্বাতে, হাম দিল দে চুকে সানাম ইত্যাদি।

অভিনয় জীবনের পাশাপাশি হেলেন লন্ডন প্যারিস এবং হংকং এর মতন বিভিন্ন দেশে স্টেজ শোতে অংশগ্রহণ করেন এবং স্বনামধন্য হয়ে ওঠেন। ইন্ডিয়ান ডানসিং কুইন নামক যে নৃত্য প্রতিযোগিতা হয়েছিল 2009 সালে সেটিতে উনি সেমিফাইনাল এবং ফাইনালে বিচারক হিসেবে অংশ নিয়েছিলেন।


বিবাহ 


হেলেন প্রায় 16 বছর ধরে চলচ্চিত্র নির্মাতা পিএনআর সঙ্গে বসবাস করেছেন এবং তার 35 তম জন্মদিনের সময় তিনি তার থেকে বিচ্ছিন্ন হয়ে যান। এরপর হেলেন 1981 সালে সেলিম খানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। 

সেলিম খানের এটি দ্বিতীয় বিয়ে। তাদের একটি মেয়ে হয় নাম অর্পিতা খান এছাড়াও হেলেন তিন সৎ ছেলেকে পান - সালমান খান, আর্বাজ খান এবং সোহেল খান যারা প্রত্যেকেই ফিল্ম স্টার হিসেবে জনপ্রিয়।


হেলেন অভিনীত কিছু জনপ্রিয় গান


মেরা নাম চিন চিন চু হাওড়া - ব্রিজ হাজার 1958 সাল

ও হাসিনা যুলফোন ওয়ালি - তিসরী মঞ্জিল 1966 সাল

ইয়ে মেরা দিল পেয়ার কা দিবানা - ডন 1978 সাল

মেহবুবা ও মেহবুবা - শোলে 1975 সাল

আ জানে জান - ইন্তেকাম 1969 সাল এছাড়াও আরো অনেক।


সারা জীবনের কাজের সম্মান সূচক হিসেবে তাকে 1998 সালে লাইফটাইম ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড দেওয়া হয় আর ভারতীয় সরকার 2009 সালে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করেন।


আজকের লেখা টি ভাল লাগলে কমেন্টে জানাতে পারেন। এছাড়াও আমাদের ইউটিউব চ্যানেল মন জংশন এ ঘুরে আসতে পারেন আরো পুরাতনী তথ্য জানার জন্য, ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ